সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : মোংলা- খুলনা নতুন রেল লাইনের উদ্বোধনের সাত মাস পর ১ জুন থেকে ট্রান চলাচল শুরু হচ্ছে। শনিবার উদ্বোধনী দিনে সকাল সোয়া ৯টায় বেনাপোল থেকে মোংলা এক্সপ্রেস নামের ট্রেন ছেড়ে মোংলার পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে।

একই ট্রেন মোংলা থেকে দুপুর ১টায় ছেড়ে বেনাপোল পৌঁছাবে বিকাল সাড়ে ৪টায়। সপ্তাহে একদিন মঙ্গলবার বাদে অন্য ৬দিন এ রুটে স্বাভাবিক নিয়মে ট্রেনটি চলাচল করবে। প্রায় চার হাজার কোটি টাকা ব্যয়ে মোংলা-ফুলতলা নতুন রেলপথটি নির্মানের পর গত বছরের ১ নভেম্বর উদ্বোধন করা হলেও এতোদিনে এই রুটে ট্রেন চলাচল করেনি। রেলওয়ে পশ্চিম জোনের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল এ তথ্য নিশ্চিত করেছেন।

মোংলা-ফুলতলা (খুলনা) রেলপথের নির্মাণ প্রকল্পের পরিচালক মো. আরিফুজ্জামান জানান, মোংলা-বেনাপোল ১৩৮ কিলোমিটার দূরত্বের চলাচল করা মোংলা এক্সপ্রেস নামের ট্রেনটি বেনাপোল থেকে ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালি, চুলকাটি বাজার, ভাগা ও দিগরাজ স্টেশনে যাত্রাবিরতির পর মোংলায় পৌঁছাবে। নতুন এ রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮৫ টাকা। বেনাপোল- খুলনা রুটে চলাচলকারি বেতনা এক্সপ্রেস ট্রেনটি নাম বদলে বেনাপোল- মোংলা রুটে চলাচলের সময় মোংলা এক্সপ্রেস নামে চলবে। এই ট্রেন চলাচলের মধ্যদিয়ে মোংলা বন্দরের সাথে সারা দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হলো বলেও জানান এই কর্মকর্তা।

(এসএসএ/এএস/মে ৩১, ২০২৪)