রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : ফরিদপুরে আন্তর্জাতিক নার্সেস দিবস পালনের অনুষ্ঠানে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদ ওরফে এ কে আজাদ বলেছেন, 'সেবিকারা মৃত্যুর ঝুঁকি নিয়ে মানুষের সেবা করে সুস্থ করে তোলেন'।

শুক্রবার বিকাল ৪ টায় ফরিদপুর শহরের কবি জসীম উদ্দীন হলে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) হোসনেয়ারা বেগম এর সভাপতিত্বে প্রধান অতিথি এ কে আজাদ আরও বলেন, 'সেবিকারা অন্ধের মত করে মানুষের সেবা করেন। তার প্রমান পেয়েছি করোনা মহামারির সময়। করোনার সময় ভাই ভাই কে চিনেনি, ডাক্তাররা রোগীদের কাছে যায়নি। কিন্তু সেবিকারা ঠিকই করোনা রোগীর সেবা দিয়েছেন। করোনা রোগীর শরীরে ইনজেকশন দিয়েছে, ঔষধ খাইয়ে দিয়েছেন। তারা যে আবার করোনায় আক্রান্ত হয়েছে এমন নজিরও পাওয়া যায়নি। সংসদ সদস্য এ কে আজাদ এসময় এই সেবামূলক পেশায় নার্সদের কোন প্রমোশন বা বেতনের ইনক্রিমেন্ট নেই এটা জেনে জাতীয় সংসদে এ বিষয়ে কথা বলবেন এবং প্রমোশনের জন্য সুপারিশ করবেন বলে জানান।

তিনি বলেন, প্রত্যেক ডিপার্টমেন্টেই প্রমোশন আছে। আর্মিতে, পুলিশে সব সেক্টরেই আছে। পুলিশে তো সিপাহি থেকে এসপি হবারও নজির আছে। তাহলে নার্সদের থাকবে না কেন। তিনি এসময় নার্সদের কেন্দ্রীয় নেতাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, 'তারা যেন উচ্চ পর্যায়ে এ বিষয়ে আবেদন করেন। আর সেই সাথে নার্সদের প্রমোশনের বিষয়ে জনমত গঠনে ফরিদেপুরে থেকে প্রধান ভূমিকা রাখতে এখানকার নার্সদের সব ধরনের সহযোগীতা প্রদান করা হবে বলে জানান তিনি।

ফরিদপুরে কর্মরত সকল নার্সদের জন্য আগামী বছর থেকে সব চেয়ে ভাল সেবিকারকে পুরস্কৃত দেওয়ার জন্য ঘোষনা দেন এই সংসদ সদস্য। তিনি আরও বলেন, নার্সদের কাছে একজন অসুস্থ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলেই তাদের আনন্দ। আর এ আনন্দ আছে বলেই এ পেশায় টিকে আঠে টিকে আছে নার্সরা। তাই আপনাদের সেবার মান বাড়াতে আমি আপনাদের পাশে থেকে সব ধরনের সহায়তা করবো। সেই সাথে সেরা সেবিকাকে আমি স্পন্সর হয়ে পুরস্কার প্রদান করবো'।

আন্তর্জাতিক নার্সেস দিবস পালনে জেলা নার্সবৃন্দ শুক্রবার বিকালে আলোচনা সভা ও এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। আলোচনা সভায় অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. দিলরুবা জেবা, সিভিল সার্জন ডা. মো. ছিদ্দিকুর রহমান। এসময় ফরিদপুর জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভী মাসুদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি পরিচালক ডা. একরাম আহমেদসহ জেলার সরকারি হাসপাতালে কর্মরত নার্সবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

(আরআর/এএস/মে ৩১, ২০২৪)