রিয়াজুল রিয়াজ, ফরিদপুর থেকে : ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘প্রোটেক্টিং চিলড্রেন ফ্রম টোব্যাকো ইন্ডাস্ট্রি ইন্টারফেয়ারেন্স’। বাংলাদেশে দিবসটি উদযাপিত হচ্ছে ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ শিরোনামে। 

ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে ফরিদপুরে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার সকাল দশটায় ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবির এর নেতৃত্বে এ উপলক্ষে একটি র‍্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবিরের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন ফরিদপুর সরকারি ইয়াছিন কলেজ এর অধ্যক্ষ মো. ফজলুল হক খাঁন, সিভিল সার্জন ডাক্তার মো. সিদ্দীকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার‌ শৈলেন চাকমা, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার, ইসলামিক ফাউন্ডেশনের উপ- পরিচালক মো. শাহাবুদ্দিন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তাওহীদ হোসেন, ফরিদপুর জেলা ভোক্তা অধিদপ্তরের সহকারি পরিচালক মো. সোহেল শেখ সহ ফরিদপুরের সরকারি দপ্তরের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ। এছাড়া বিভিন্ন এনজিও বিভিন্ন রাজনৈতিক সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা তামাক ও তামাকজাত পণ্যের ভয়াবহতা ও এর নেতি বাচক প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। আলোচানায় এদেশের মানুষের মাঝে তামাকজাত পণ্যের ব্যবহার কমাতে সরকারি উদ্যোগের পাশাপাশি রাজনৈতিক ও সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

(আরআর/এসপি/মে ৩১, ২০২৪)