প্রসেনজিৎ বিশ্বাস, নগরকান্দা : উচ্চ ফলনশীল বারি-৫ জাতের পেঁয়াজের চাষ করে সফল হয়েছেন নগরকান্দা উপজেলার বড় কাজুলী গ্রামের কৃষক শাহ্ আলম মাতুব্বর। চলতি মৌসুমে তিনি ১ একর ৮০ শতাংশ জমিতে পেঁয়াজ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন। আশেপাশের পেঁয়াজ চাষিরা ক্ষেত দেখতে আসছেন।

সোনালী আঁশ পাট উৎপাদন থেকে সরে এসে গ্রীষ্মকালীন পেঁয়াজের চাষ করে সফল হয়েছেন তিনি। তবে মাটি পরীক্ষা ও বীজ সংগ্রহ করতে পোহাতে হয়েছে নানা বিরম্বনা। তবে বাম্পার ফলন হয়েছে। ৭ থেকে ৮টি পেঁয়াজে হচ্ছে ১ কেজি। সব মিলিয়ে খরচ হয়েছে ৩ লক্ষ টাকা। পেঁয়াজের সংকট মেটানোর লক্ষ্যে এ চাষ করছেন তিনি। তবে প্রচণ্ড ঘাস হওয়ায় কিছুটা ক্ষতিগ্রস্ত। এজন্য চাইছেন পরামর্শ ও বীজ। এ চাষের সাফল্য দেখে অনেক কৃষক এ জাতীয় পেঁয়াজ চাষের আগ্রহ দেখাচ্ছেন।

পেঁয়াজ চাষের সহযোগিতা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তিলক কুমার ঘোষ। তিনি জানান, বিঘা প্রতি অন্য জাতের পেঁয়াজের উৎপাদন যেখানে ৫০ থেকে ৫৫ মণ। সেখানে বারি পেঁয়াজের উৎপাদন ৪৫ থেকে ৫০ মন এ জাতটি চাষ করলে লাভবান হবেন। এতে দেশের পেঁয়াজের ঘাটতি মেটানো সম্ভব হবে। বিভিন্ন সময় মাঠ কর্মদিবসে এমন পরামর্শ দিয়ে থাকি।

(পিবি/এসপি/মে ৩০, ২০২৪)