দীপক চন্দ্র পাল, ধামরাই : ‘তামাক কোম্পানীর হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ধামরাইয়ে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার ঢাকার ধামরাই পৌরসভা ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে পৌর চত্তরে ভিজুয়াল মেলা মেলার আয়োজন করা হয়।

বৃহস্পতিবার সকালে ধামরাই সোবাহান মডেল হাই স্কুল চত্তর থেকে বিভিন্ন স্কুলের অংশগ্রহণে বিশাল বর্র্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ধামরাই পৌর সভা চত্তরে গিয়ে শেষ করে। এরপর পৌর চত্তরে সকাল সাড়ে এগারটায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ধামরাই পৌর মেয়র ও ধামরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গোলাম কবীর মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- ঢাকা বিশ আসন ধামরাইয়ের সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সর্ম্পকীত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলজাজ্ব বেনজীর আজমদ। বিশেষ অতিথি ছিলেন সাভারের পৌর মেয়র আব্দুল গণি,
দোহার পৌর সভার মেয়র আলমাছ উদ্দিন, রাজবাড়ি জেলার গোয়ালন্দ পৌর সভার মেয়র মোঃ নজরুল ইসলাম।

সভায় ধামরাই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন, সানোড়া ইউপির চেয়ারম্যান খালেদ মাসুদ লাল্টু, কুশুরা ইউপির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুজ্জামান, আরবান স্কুল ও কলেজের অধ্যক্ষ সাইফুল মবিন সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে পৌর চত্তরে আয়োজিত ভিজুয়াাল মেলার উদ্ধোধন করেন ধামরাইয়ের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলজাজ্ব বেনজীর আজমদ। উদ্ধোধন শেষে মেলায় ২০টি তামাক মুক্ত.পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগর বিষয়ক প্রকল্পের ষ্টল ঘুরে ঘেুরে দেখেন। এসময় তার সাথে মেয়র কবীর, মেয়র নজরুল ইসলাম, মেয়র আলমাছ উদ্দিন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এমপি বেনজীর আহমদ বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রতিটি স্কুলের একশত মিটারের মধ্যে কোর রকম নেশা জাকীয় দ্রব্য, তামাক ও বিড়ি সিগারেটের দোকান ও তামাক জাতীয় কোনো দোকান প্রসার বসতে পারবে না বলেন। এছাড়া মাদকের উপর প্রতিরোধ গড়ে তুলার আহ্বান জানান। শিক্ষার্থীরা লেখাপড়ার প্রতি আরো মনোযোগী হতে আহ্বান জানান তিনি। এ ব্যাপারে পুলিশ ও পৌর প্রশসানের প্রতি প্রয়োজনীয় প্রদক্ষেপ নেবার নির্দেশ করেন।

সব শেষে ভিজুয়াল মেলায় অংশ গ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ, ক্রেষ্ট ও সার্টিফিকেট তুলে দেন এমপি বেনজীর আহমদ।

(ডিসিপি/এসপি/মে ৩০, ২০২৪)