রিয়াজুল করিম, রাজবাড়ী : রাজবাড়ী সদর, গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলায় দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ শুরু হলেও ভোটার উপস্থিতি ছিল অনেক কম। মঙ্গলবার (২১ মে) সকাল ৮.টা থেকে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল ৪টায় শেষ হয়েছে।

রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, ভোটগ্রহণ শুরু হলেও ভোটার নেই কেন্দ্রে।
আলাদিপুর উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে প্রিজাইডিং অফিসার ছিলেন মোঃ
আব্দুর রশিদ। তিনি জানান, সেখানে মোট ভোটার ৩,০৭৫ জন,১২ টা পর্যন্ত ৬৭৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন।

রাজবাড়ী পৌরসভার ২ নং ওয়ার্ডের অন্তর্গত লক্ষিকোল মডেল সঃ প্রাঃ বিদ্যালয়ে থাকা প্রিজাইডিং অফিসার আব্দুল আলিম জানান, সেখানে মোট পুরৃষ ভোটর ৩,১২০ জন, দুপুর ১২টা পর্যন্ত ভোট পড়েছে ২৮৪টি।

দাদশী ইউনিয়নের লক্ষ্মীকোল সরকারি প্রাঃ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার মাহমুদুল হ্সান জানান, সেখানে মোট ভোটার ৩,৬০০ জন দুপুর ১২ টা পর্যন্ত ভোট পড়েছে ৩০০।

আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে থ্কা প্রিজাইডিং অফিসার মোঃ নুরুল ইসলাম জানান, সেখানে মোট ভোটার ৪,৮২২ জন, আর ২ টাপর্যন্ত ভোট পড়েছে ১,০৭৪টি।

বারবাকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মাসুদ রানা জানান, সেখানে মোট ভোটর ২,০২৬ জন, ২টা পর্যন্ত ভোট পড়েছে ৪৫০টি। তবে, সুষ্ঠ ভোট গ্রহণের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৩ উপজেলার মধ্যে রাজবাড়ী সদরে ১৮ জন, গোয়ালন্দে ৮ জন ও বালিয়াকান্দিতে ১১ জন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই তিন উপজেলায় মোট ভোটার রয়েছে ৫ লাখ ৯১ হাজার ৬৫২ জন আর মোট কেন্দ্রের সংখ্যা ২২৫টি।

একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে, এখন শুরু হবে ভোট গণনা। সর্বশেষ রেজাল্ট পাওয়া যাবে সন্ধ্যার পর।

ভোটের পরিবেশ শান্ত রাখতে পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার বাহিনী কাজ করেছে। এছাড়াও জুডিশিয়াল, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের স্টাইকিং ও মোবাইল টিম মোতায়েন ছিল।

৬ষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোরশেদা খাতুন বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছ। ভোটাররা যাতে নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। কোনো রকম অনিয়ম হলে বিধি অনুযায়ী তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবারের নির্বাচনে তিন উপজেলায় ৬ প্লাটুন বিজিবি ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‍্যাব) স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৩ প্লাটুন (৪৮ জন) নির্বাচনের মাঠে কাজে নিয়োজিত রয়েছে। এছাড়া জেলা প্রশাসকের ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভোটের মাঠে দায়িত্ব পালন করছে।

রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ পিপিএম (সেবা) বলেন, তিন উপজেলার নির্বাচনে মোট ৯৪০ জন পুলিশ সদস্য, ৩ হাজার ১৭১ জন আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া সাদা পোশাকে পুলিশ নির্বাচনের মাঠে কাজ করছে।

(আরকে/এসপি/মে ২১, ২০২৪)