স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি, তবে দেশের মানুষের আবেগের জায়গা ক্রিকেট। সাকিব-তামিমদের নিয়ে যে আগ্রহ দেখা যায়, তার ১০ ভাগও দেখা যায় না অন্য খেলোয়াড়দের নিয়ে। তবে ক্রিকেটে বিশ্বকাপ জয়ের থেকে অলিম্পিকে একটি পদ জেতা অনেক বড়, এমন মন্তব্য করেছেন মাশরাফী বিন মোত্তর্জা।

টানা চতুর্থ বারের মতো বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাপ কাবাডি আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। আগামী ২৬ মে মাঠে গড়াবে টুর্নামেন্টটি।

এর জন্য সোমবার (২০ মে) বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনে সংবাদ সম্মেলন করেছে কাবাডি ফেডারেশন। সেই সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও জাতীয় সংসদের হুইপ মাশরাফী বিন মোত্তর্জা।

এ সময় দেশের সকল খেলার গুরুত্ব প্রদান ও মর্যাদা নিয়ে কথা বলেছেন মাশরাফী। তিনি বলেন, আমি সব সময় সব খেলার পক্ষে। আপনারাই (মিডিয়া) ক্রিকেটকে বেশি গুরুত্ব দেন। অন্য খেলাকেও গুরুত্ব দেয়া দরকার।

অন্য খেলার গুরুত্বের বিষয়টি বিশ্লেষণ করে মাশরাফী বলেন, অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ জিতেছে, কিন্তু সারা বিশ্ব জানে না। আমরা যদি অলিম্পিকে একটা পদক জিততে পারি সারা বিশ্ব চিনবে। সেটা হবে বড় অর্জন। ক্রিকেট বিশ্বকাপ জেতার চেয়ে অলিম্পিক পদক জেতা অনেক বড়।

বাংলাদেশের জন্য অলিম্পিক খুব বড় স্বপ্ন। দক্ষিণ এশিয়ার গন্ডির বাইরে বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গনে তেমন সাফল্য নেই দেশের প্রায় সব খেলাতেই। ১৯৮৬ সালে সিউল এশিয়াডে বক্সার মোশারফ ব্রোঞ্জ জিতেছিলেন। সেটাই বাংলাদেশের এখন পর্যন্ত বড় অর্জন।

তাই অলিম্পিক নিয়ে এই সাবেক ক্রিকেটার বলেন, ক্রিকেট বিশ্বকাপ বড় স্পোর্টস নয়, বিশ্বের সবচেয়ে বড় স্পোর্টস অলিম্পিক। সেখানে আমরা এখন হিটেই বাদ পড়ে যাচ্ছি। হিট থেকে ফাইনালে উঠতে হবে এরপর পদকের লড়াই।

(ওএস/এসপি/মে ২০, ২০২৪)