আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ সরকারের ৯ জন কর্মকর্তা নিহত হয়েছেন। এ অবস্থায় ইরানের প্রেসিডেন্ট হচ্ছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার।

ইরানের সংবিধানে বলা আছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে বা কোনো কারণে দায়িত্ব পালনে সক্ষম না হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট।

পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট।

তবে যিনিই নতুন প্রেসিডেন্ট হন না কেন, তাকে ইরানের সর্বোচ্চ নেতার অনুমোদন নিতে হবে। ইরানে রাষ্ট্রের প্রধান হিসেবে ভূমিকা পালন করেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ক্ষমতা কাঠামোয় এরপরই রয়েছেন প্রেসিডেন্ট। তাকে সরকারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়।

রাইসি নিহত হওয়ায় খামেনির অনুমোদন সাপেক্ষে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হবেন বলে মনে করা হচ্ছে।

অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে মোখবার সংসদের স্পিকার ও বিচার বিভাগের প্রধানসহ তিন সদস্য বিশিষ্ট কাউন্সিলের একজন। প্রেসিডেন্ট রাইসির মৃত্যুর ৫০ দিনের মধ্যে এই কাউন্সিল নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করবে।

(ওএস/এএস/মে ২০, ২০২৪)