বিশ্বজিৎ সিংহ রায়, মহম্মদপুর : মাগুরার মহম্মদপুর  উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের ভবানীপুর গ্রামে ১২ মাস গাছে ধরে উন্নত জাতের  চায়না থ্রি সিডলেস লেবুর চাষ করে সফলতার দার খুলেছেন মোঃ রিয়াজুল ইসলাম নামের এক বেকার যুবক। সে উপজেলার ভবানীপুর গ্রামের আব্দুর রউফ বিশ্বাসের কনিষ্ঠপুত্র। এ উদ্যোক্তা নিজের চেষ্টায় বেকার জীবন থেকে ফিরে আসতে এবং মনের স্বপ্ন পূরণ করতে। ওই যুবক রিয়াজুল ইসলাম বিভিন্ন জেলা থেকে লেবু চারা ক্রয় করে জমিতে রোপন করে। ছোট-বড় দিয়ে ৫শত লেবু গাছের বেশি বর্তমানে বাগিচা এখন লেবু গাছ রয়েছে।

নিজ বাড়ির পাশে ভবানীপুর গ্রামের শেষ সীমা নাই ৫১ শতক জমি লিজ নিয়ে বেকার যুবক মাশাল্লাহ নার্সারি আত্মপ্রকাশ করে। লেবু চাষ ও চারা তৈরি করা হচ্ছে এখান থেকে। এ লেবুর বৈশিষ্ট্য বারো মাস বাগিচায় গাছে ধরে। প্রায় ২ বছরের উর্ধ্বে মাশাল্লাহ নার্সারি নামের একটি লেবু বাগান তৈরি করে বেকারত্ব কে দূর করেছেন এ যুবক। পরিশ্রম মানুষকে পাল্টে দেয় তার এক উজ্জ্বল দৃষ্টান্ত এক সময়ের বেকার যুবক মোঃ রিয়াজুল ইসলাম। সকাল হলেই তাকে দেখা যায় নার্সারীর পরিচর্যা ও লেবু বাগান দেখাশুনা করতে।

এ বিষয়ের কথা হয় মোঃ রিয়াজুল ইসলামের সঙ্গে। তিনি জানান, ইউটিউব এর মাধ্যমে হাইব্রিড চায়না থ্রি লেবু চাষ দেখে আমি উদ্বুদ্ধ হই। পরে আমি নিজেও একটি নার্সারি ও একটি লেবুর বাগিচা তৈরি করি।

বর্তমানে তার বাগিচায় প্রচুর লেবুর ধরেছে স্থানীয় বাজারে প্রতি পিস লেবু-৫ টাকা ধরে বিক্রয় করছেন মোঃ রিয়াজুল ইসলাম। এ লেবুর চাহিদা থাকায় বিভিন্ন এলাকার হাটবাজারে তিনি নিয়মিত লেবু বিক্রয় করে পরিবার পরিজন নিয়ে চাহিদা মিটাচ্ছেন এ উদ্যোক্তা।

(বিএস/এসপি/মে ১৬, ২০২৪)