ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে  প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়ার পর তুমুল প্রচার প্রচারণায় ব্যস্ত হয়ে পড়েছেন প্রার্থীরা। আগামী ২১ মে অনুষ্ঠিত হবে নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচন। ষষ্ঠ এ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৬ জন। ভাইস চেয়ারম্যান পদে তিন জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন।

প্রতীক বরাদ্দ পেয়েই নির্বাচনী প্রচারণায় নেমে পড়েন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকেরা। ইতিমধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক ও ছবি সম্বলিত পোষ্টারে-পোষ্টারে ছেয়ে গেছে সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকার ১৫টি ওয়ার্ডের প্রতিটি গ্রাম, পাড়া-মহল্লা। আর বিকেল দুইটা থেকে রাত আটটা পর্যন্ত মাইকিং, ট্রাক-পিকআপ ও মোটর-সাইকেলে চলছে নানান ভঙ্গিমায় প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে প্রচার-প্রচারণা। সেই সঙ্গে প্রার্থীরা সকাল থেকে গভীর রাত পর্যন্ত কর্মী-সমর্থকদের নিয়ে ভোটারদের দ্বারে-দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। তবে ভোটারদের মাঝে তেমন একটা আগ্রহ পরিলক্ষিত হচ্ছেনা। যারা কর্মী-সমর্থক তাদের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে ভোটের আমেজ। ভোটাররা বর্তমানে নির্বাচনের সার্বিক পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে ধারণা করা যাচ্ছে।

চেয়ারম্যান পদে জাতীয় পার্টি সৈয়দপুর উপজেলা শাখার সভাপতি আলহাজ জয়নাল আবেদীন। তিনি পেয়েছেন মোটরসাইকেল প্রতীক। বাংলাদেশ আওয়ামী লীগ সৈয়দপুর উপজেলা শাখার নেতা মোঃ আজমল হোসেন সরকার পেয়েছেন আনারস প্রতীক, সৈয়দপুর সরকারি কলেজের সাবেক ভিপি মোস্তফা ফিরোজ পেয়েছেন টেলিফোন প্রতীক, সৈয়দপুর জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ রিয়াদ আরফান সরকার রানা পেয়েছেন দোয়াত কলম প্রতীক ও জাতীয় ছাত্রসমাজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক নেতা ফয়সাল দিদার,পেয়েছেন ঘোড়া প্রতীক। ব্যাংকে ঋণ খেলাপি হওয়ায় প্রার্থীতা বাতিল হয়ে যাওয়া মোঃ মহসিন আলী রুবেল ৫ মে প্রার্থীতা ফিরে পেয়ে হেলিকপ্টার প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন। ২ মে প্রার্থীতা বাতিলের বিষয়টিকে তিনি ষড়যন্ত্রমূলক বলে মনে করেন। সৈয়দপুর রাজনৈতিক জেলা আওয়ামী যুবলীগের সাবেক সহ-সভাপতি মহসীন আলী রুবেল নির্বাচিত হতে পারলে সৈয়দপুর উপজেলা পরিষদকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিচ্ছেন জনগণকে। তিনি সৈয়দপুর ইউসিসি (বিআরডিবি) এর তিন বারের নির্বাচিত চেয়ারম্যান।

এদিকে ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন তিন জন। এদের মধ্যে নীলফামারী জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোঃ মহসিন মন্ডল মিঠু। তিনি পেয়েছেন চশমা প্রতীক, সৈয়দপুর উপজেলা কৃষকলীগ নেতা মোঃ আনোয়ারুল ইসলাম, পেয়েছেন টিউবওয়েল প্রতীক ও সৈয়দপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ আব্দুল্লাহ পেয়েছেন তালা প্রতীক।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৩ জন। সানজিদা বেগম লাকী, তিনি পেয়োছেন পদ্মফুল, মোস্তাফিজা হোসেন শিলা পেয়েছেন প্রজাপতি প্রতীক ও সুমিত্রা রানী পেয়েছেন কলস প্রতীক। ত্রুটি থাকায় প্রার্থীতা বাতিল হয়ে যায় হাসিনা বেগম।

সৈয়দপুর উপজেলা নির্বাচন অফিসার মোঃ আবদুল কুদ্দুস সরকার জানান, ইতোমধ্যে সকল প্রকার নির্বাচনী প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ উপজেলায় এবার ভোটার সংখ্যা ২ লাখ ১৫ হাজার ৩৪৮ জন। তার মধ্যে ৫টি ইউনিয়নে ভোটার ১ লাখ ১৪ হাজার ৮০১ জন এবং পৌর এলাকায় ১ লাখ ৫৪৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮ হাজার ২৪৪ জন এবং নারী ভোটার ১ লাখ ৭ হাজার ১০৪ জন। আগামী ২১ মে ভোট গ্রহণ।

(ওকে/এসপি/মে ১৫, ২০২৪)