আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : নুসরাত জাহান সিনথিয়া সদ্য প্রকাশিত  এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেলেও পরিবারের আর্থিক সমস্যায় তার কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পরেছে। উচ্চশিক্ষার জন্য ভর্তি ও শিক্ষার খরচের চিন্তায় তার বাবা ও মায়ের চোখমুখে এখন হতাশার ছাপ। বরিশালের আগৈলঝাড়া উপজেলা সদরের এসএম বালিকা মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান শাখায় সিনথিয়া জিপিএ-৫ পেয়েছে। তার বাবা ছগির সিকদার পেশায় একজন পত্রিকা বিক্রেতা। স্থানীয় পত্রিকা এজেন্সীর কাছ থেকে কমিশনে তিনি পত্রিকা বিক্রি করে যা পান তা দিয়ে মেয়ের লেখাপড়া ও সংসার খরচ চালান। অভাবের সংসারে চরম আর্থিক দৈন্যতার মাঝেও অদম্য ইচ্ছায় পড়াশোনা করছে সিনথিয়া। স্বপ্ন দেখছেন উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে চিকিৎসক হবার। কিন্তু তার দিনমজুর পরিবারের পক্ষে অর্থভাবে এখন ভাল কোন কলেজে ভর্তি হওয়াই সিনথিয়ার অনিশ্চিত হয়ে পরেছে।

উপজেলার বাকাল ইউনিয়নের ফুল্লশ্রী গ্রামের পত্রিকা বিক্রেতা ও তিন সন্তানের জনক ছগির সিকদার বলেন, তার বড় মেয়ে সিনথিয়া ভাল ফলাফল করলেও এখন তাকে কলেজে ভর্তি ও পড়ালেখায় প্রয়োজনীয় অর্থ জোগাড় করা তার পক্ষে অসম্ভব হয়ে পরেছে।

তিনি আরও জানান, অভাব-অনটনের মধ্যেও পরের পত্রিকা বিক্রি করে যে কমিশন পেয়েছি তা দিয়ে মেয়ের পড়াশুনার খরচ ও পাঁচ সদস্যর সংসার চালানো দায় হয়ে পরেছে। তাই মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলতে তিনি (ছগির) সমাজের মহানুভব শিক্ষানুরাগী ব্যক্তি ও প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

(টিবি/এসপি/মে ১৫, ২০২৪)