রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : শর্ট কোর্সের অনুমোদন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে অব্যাহত রাখার দাবিতে মানববন্ধন কর্মসুচি শেষে সাতক্ষীরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত বেসিক ট্রেড পরিচালনাকারী প্রতিষ্ঠান সমূহের জাতীয় সংগঠন, বেসিক ট্রেড স্কীল ডেভেলপমেন্ট ফোরাম (বিটিএসডি ফোরাম) সাতক্ষীরা কালেক্টরেট চত্বরে আজ সোমবার সকালে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

বিটিএসডি ফোরাম এর জেলা আহ্বায়ক মোঃ হাফিজুর রহমান খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বিটিএসডি ফোরাম কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক নিত্যানন্দ সরকার, সংগঠনের সদস্য সচিব ও পারুলিয়ার লায়ন কম্পিউটারের পরিচালক এস.এম সাইফুর রহমান, বিশিষ্ট মানবাধিকার সংগঠক ও সমাজকর্মী শিক্ষাবিদ অধ্যক্ষ আশেক-ই-এলাহী, বিশিষ্ট সমাজকর্মী ও শিক্ষক নেতা অধ্যাপক ইদ্রিস আলী, বিশিষ্ট গণমাধ্যমকর্মী রঘুনাথ খাঁ, সাতক্ষীরা ভোকেশনাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মোঃ ওবায়দুল্লাহ, স্মৃতি কম্পিউটারের পরিচালক সমীত কুমার ঘোষ প্রমুখ।

বক্তারা বলেন, জাতীয় দক্ষতা মান বেসিক কোর্সটি কারিগরি বোর্ড থেকে অনুমোদন বাতিল করা হলে, স্ব-অর্থায়নে প্রতিষ্ঠিত বেসিক কোর্স প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে। সরকারের ভিশন ও কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট ২০৩০ সালের মধ্যে ৩০% এবং ২০৪১ সালের মধ্যে ৫০% করার লক্ষমাত্রা অর্জন চরমভাবে বাধাগ্রস্ত হবে।

বিশ্বব্যাংক ও আইএলও’র অর্থায়নে পরিচালিত দক্ষতা প্রশিক্ষণ যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের শর্টকোর্স অনুমোদন স্বাপেক্ষে আরটিও (জঞঙ) প্রতিষ্ঠান এবং এনটিভিকিউএফ (ঘঞঠছঋ) প্রকল্প; ফলে শর্টকোর্স প্রতিষ্ঠানগুলো বন্ধ হলে দক্ষতার সনদায়নের দীর্ঘসূত্রিতা ও অনিশ্চায়তার কারণে দাতা সংস্থাসমূহ এ দেশ হতে হাত গুটিয়ে নিতে পারে।

বক্তারা আরো বলেন, এনএসডিএ’কে তথাকথিত ‘সনদায়ন কর্তৃপক্ষ’ করার স্থলে, জাপান-কোরিয়া-আমেরিকা-ভারত ইত্যাদি দেশের মতো এবং আমাদের দেশের ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন’ এর মতো একটি ‘এপেক্স বডি’ হিসেবে দেশের সকল কারিগরি প্রতিষ্ঠান সমূহের কর্মকা- তত্ত্বাবধান, পরিবীক্ষণ ও মূল্যায়ণের দায়িত্ব দেয়া হোক।

পরে সংগঠনের পক্ষ থেকে সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুস কবীরের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

(আরকে/এসপি/এপ্রিল ২২, ২০২৪)