স্টাফ রিপোর্টার : জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব কমাতে এবং পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দিতে টেকসই পদ্ধতি ও নীতি প্রয়োগে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত। 

সোমবার বিকেলে দুবাইয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশমন্ত্রী ড. আমনা বিনতে আবদুল্লাহ আল দাহাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ কথা জানানো হয়।

বৈঠকটি জলবায়ু পরিবর্তন, পরিবেশ এবং টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় দুই দেশের মধ্যে সহযোগিতা গড়ে তোলার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বৈঠকে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং মন্ত্রী আল দাহাক জলবায়ুর প্রতিকূল প্রভাব পরিবর্তন মোকাবিলা, বন সংরক্ষণ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ রক্ষার লক্ষ্যে মূল্যবান মতামত এবং কৌশল বিনিময় করেন। উভয় পক্ষ পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দিতে টেকসই পদ্ধতি এবং নীতি প্রয়োগের প্রতি দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মন্ত্রী প্যারিস চুক্তি এবং জাতিসংঘের টেকসই উন্নয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তিতে উল্লিখিত পরিবেশগত লক্ষ্য অর্জনে বাংলাদেশের সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি সামগ্রিক পরিবেশগত উদ্দেশ্য অর্জনে আন্তর্জাতিক অংশীদারত্ব এবং সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন। তিনি কপ-২৮ থেকে উদ্ভূত ইউএই ঐকমত্য, বাংলাদেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা এবং মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক এবং দ্বিপক্ষীয় সহযোগিতা ও ঐক্যবদ্ধ প্রয়াস প্রয়োজন বলে জানান।

মন্ত্রী আল দাহাক জলবায়ু পরিবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বনেতৃত্বের প্রশংসা করেন।

জ্ঞান বিনিময়, প্রযুক্তিগত সহায়তা এবং যৌথ উদ্যোগের মাধ্যমে সহযোগিতা বাড়ানোর পারস্পরিক সম্মতির মাধ্যমে সভা সমাপ্ত হয়।

এর আগে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ আলী আল সায়েঘের সঙ্গেও বৈঠক করেছেন।

বৈঠকে উভয় মন্ত্রীই বাণিজ্য ও বিনিয়োগে নতুন করে গুরুত্বারোপের মাধ্যমে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে অংশীদারত্ব শক্তিশালী করতে সম্মত হন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২০, ২০২৪)