স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের ফরিদপুর-৩ (সদর) আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। এমন অভিযোগ করে নির্বাচন কমিশনে প্রার্থীতা বাতিলের জন্য আবেদন করেছেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ।

আজ শুক্রবার এ কে আজাদের পক্ষে তার আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের মনোনয়ন বাছাইয়ের সময় তথ্য উপাত্তসহ লিখিত অভিযোগ করা সত্ত্বেও রিটার্নং কর্মকর্তা শামীম হকের মনোনয়ন পত্র বাতিল না করে বৈধ ঘোষণা করেন। রিটার্নিং কর্মকর্তার এই আদেশের বিরুদ্ধে আজ শুক্রবার আপিল দায়ের করা হয়েছে।

আইনজীবী গোলাম কিবরিয়া বলেন, শামীম হকের নেদারল্যান্ডসের পূর্ববর্তী পাসপোর্ট নম্বর- BESHC8751, জন্ম তারিখ ২১ অক্টোবর ১৯৬০ লেখা আছে। শামীম হক সম্প্রতি তাঁর বাংলাদেশী পাসপোর্ট ইস্যু করার জন্য ফরিদপুর পাসপোর্ট কার্যালয়ে এক দরখাস্ত দাখিল করে। সেই দরখাস্তের ২৫ নং কলামে দ্বৈত নাগরিকত্বের ঘরে সে টিক মার্ক দিয়েছে। ২৬ নং কলামে অন্য দেশের নাগরিক থাকলে সেই দেশের নাম এর জায়গায় নেদারল্যান্ডস উল্লেখ আছে। ২৭ নং কলামে তাঁর বর্তমান নেদারল্যান্ডসের পাসপোর্ট নম্বর BY60F0J74 উল্লেখ করা আছে।

রিটার্নিং অফিসারের কাছে শামীম হকের মনোনয়ন বাতিলের জন্য যুক্তি হিসেবে তার নেদারল্যান্ডের পাসপোর্টের ফটোকপি প্রমানস্বরুপ উপস্থাপন পূর্বক আইনী ব্যাখ্যা তুলে ধরে বলেন যে, সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ এবং ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(১) (৬) অনুচ্ছেদের বিধান মতে শামীম হক একজন বিদেশী নাগরিক হওয়ায় সে সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারে না, সে অযোগ্য প্রার্থী। এছাড়াও, সে গণপ্রতিনিধিত্ব আদেশের (১২) (২)(ক) অনুচ্ছেদ অনুসারে প্রদত্ত এফিডেভিটে এই বিষয়টি গোপন করায় তার ঘোষনাটি মিথ্যা ঘোষনা হিসেবে বিবেচিত হবে এবং সে কারনেও তার মনোনয়ন বাতিল হওয়ার কথা।

সংবিধানের ৬৬ (২) (গ) অনুচ্ছেদে বলা হয়েছে, "কোন ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হইবার এবং সংসদ সদস্য থাকিবার যোগ্য হইবেন না, যদি তিনি কোন বিদেশী রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোন বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করেন'। সংবিধানের উক্ত অনুচ্ছেদের অনুরুপ বিধানই গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(১)(৬) অনুচ্ছেদে সন্নিবেশিত হয়েছে।প্রসঙ্গত মনোনয়নপত্র বাছাইয়ে বরিশাল জেলার রিটার্নিং কর্মকর্তা দ্বৈত নাগরিক থাকার কারণে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়ন পত্র বাতিল করে দিয়েছেন। কিন্তু ফরিদপুরের রিটার্নিং কর্মকর্তা উল্টো আদেশ দিয়েছেন। তার আদেশে সংক্ষুব্ধ হয়ে আপিল করা হয়েছে।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৮, ২০২৩)