রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ী গোদার বাজার পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধের প্রায় ২০ মিটার এলাকা ধসে গেছে। এতে হুমকির মুখে পড়েছে নদী তীর সংলগ্ন বাড়িঘর, বিভিন্ন স্থাপনা ও শহর রক্ষা বাঁধ। পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, বিগত এক দশক ধরে পদ্মা নদীর ভাঙনের ফলে ঘরবাড়ি, ফসলি জমিসহ বহু স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে করে হুমকির মুখে পড়ে শহর রক্ষা বাঁধ। শহর রক্ষা বাঁধ ঠেকাতে ২০১২ সালে গোদারবাজার থেকে লালগোলা পর্যন্ত আড়াই কিলোমিটার এলাকা জুড়ে সিসি ব্লক দিয়ে নদী তীর বাঁধানো হয়।

বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, পদ্মা নদীর গোদারবাজার এলাকার একটি স্থানে ২০ মিটার এলাকা সম্পূর্ণ ধসে গেছে। সেখানে এক ইটভাটার মালিক ইটের খোয়া ভর্তি ব্যাগ ফেলে ধস ঠেকানোর চেষ্টা করেছেন।

এলাকাবাসী আব্দুল হালিম জানান, গত ২/৩ দিন ধরে একটু একটু করে ধসে যেতে শুরু করে। এই ধস এখনই ঠেকানো না গেলে আরও ধসে যাবে। তখন শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়বে।


রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী লুৎফর রহমান খান জানান, নদী তীর সংরক্ষণ বাঁধ ধসের খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা মঙ্গলবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পানির তীব্র স্রোত ও ঘুর্ণিপাকের কারণে এই ধস হয়েছে। ধস ঠেকাতে জরুরী ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হবে। শুষ্ক মৌসুমে স্থায়ীভাবে তা মেরামত করা হবে।

(এসএসসি/এএস/সেপ্টম্বর ০৩, ২০১৪)